আজ ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

পৃথিবীর ইতিহাসে ন্যায় বিচার প্রতিষ্ঠায় রাসূল (সা.) শ্রেষ্ঠ বিচারক

Spread the love

যুগশ্রেষ্ঠ আলেম হযরত মাওলানা হাফেজ আহমদ প্রকাশ শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫৪তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) ১৬তম দিবসের অনুষ্ঠান চট্টগ্রাম লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে ৩০ সেপ্টেম্বর ২০২৪ সোমবার অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলে সভাপতিত্ব করেন লোহাগাড়া সুখছড়ি দরবারের পীর সাহেব আলহাজ্ব মাওলানা নাসেরুল হক চিশতী। চুনতি হাকিমিয়া কামিল অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক মাওলানা জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় বিষয় ভিত্তিক আলোচনা করেন চকরিয়া আমজাদিয়া রফিকুল উলুম ফাযিল মাদ্রাসার আরবি প্রভাষক হাফেজ মাওলানা জালাল উদ্দিন, চুনতী হাকিমিয়া কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা হাফিজুল হক নিজামী, ঢাকা মাতলাউল উলুম কামিল মাদ্রাসার মুহাদ্দিস আলহাজ্ব মাওলানা আবদুর রহীম, কুমিল্লা নাগাইশ দরবারের পীর সাহেব আলহাজ্ব মাওলানা মোস্তাক ফয়েজী।

বক্তারা বলেন পক্ষপাতিত্ব, প্রভাবিত, আবেগতাড়িত হয়ে কোন বিচারকার্য পরিচালনা করেছেন এমন একটি ছোট্ট ঘটনাও তার বিচারপতি জীবনের ইতিহাসে পাওয়া যাবে না। তিনি ন্যায়ের পক্ষ অবলম্বন করতে গিয়ে কোনদিন নিজের আহাল, আত্মীয়-পরিজন ও জলিল-কদর কোন সাহাবীর পক্ষও অবলম্বন করেননি। এ জন্য তিনি পৃথিবীর ইতিহাসে একজন শ্রেষ্ঠতর মহামানবের সাথে সাথে একজন শ্রেষ্ঠ প্রধান বিচারপতিও বটে। তাঁর এ ন্যায়বিচারের কারণেই হাজরা মাউত থেকে সান’আ পর্যন্ত সুন্দরী তনয়া, মূল্যবান অলঙ্কার পরিহিতা, একাকিনী দিনে রাতে পথ চলছে কেউ তাকে জিজ্ঞেস করবে তো দূরের কথা তার দিকে চোখ তুলে তাকাবার প্রয়োজন বোধ করতো না।

এই পৃথিবীতে সব মানুষই যে আল্লাহর দৃষ্টিতে সমান, কৃষ্ণ-শ্বেত, ধনী-নির্ধন সকলই যে আল্লাহর সৃষ্ট মানুষ, সব মানুষই যে পরস্পর ভাই ভাই, ধর্মীয় ও কর্মীয় অধিকার যে সব মানুষেরই সমান- এ কথা বলিষ্ট কণ্ঠে ঘোষণা করেন এবং স্বীয় কর্মে ও আচরণে প্রমাণ করেন ইসলামের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-ই সর্বপ্রথম ঘোষণা করেন মানুষের মুক্তি-বাণী। সারা জীবনের সাধনায় তিনি প্রতিষ্ঠিত করেন এমন এক সমাজ, যে সমাজে মানুষের মধ্যে ন্যায়বিচার প্রতিষ্ঠা পায়, ব্যক্তি ও জাতি-গোত্র পায় পূর্ণ স্বাধীনতার আস্বাদন। মানুষ সমাজের বুকে মানুষ রূপে শির উঁচু করে দাঁড়ানোর সুযোগ লাভ করে। তাই তিনি রয়ে গেলেন পৃথিবীর ইতিহাসে বিচার প্রতিষ্ঠায় রাসূল সা. শ্রেষ্ঠ বিচারক। কোরআন তেলাওয়াত ও না’আতে রসূল (স.) পরিবেশন করেন হাফেজ মাওলানা জাহেদুল হক, মুহাম্মদ বিন জাফরী, মুহাম্মদ হাবিবুল্লাহ, তাহফিজ আহমদ আহয়াৎ, আবু সাদেক নোমান। মাহফিলে আরো উপস্থিত ছিলেন মাহফিল মোতওয়াল্লী কমিটির সভাপতি আলহাজ্ব মাওলানা হাফিজুল ইসলাম আবুল কালাম আযাদ, সাংগঠনিক সম্পাদক শাহজাদা মাওলানা আব্দুল মালেক মুহাম্মদ ইবনে দিনার নাজাত, আলহাজ্ব আবু তাহের, এইচ.এম. মাহাবুবুল হক,সাইফুদ্দিন মোহাম্মদ তারেক, মাওলানা আব্দুল মান্নান,মাওলানা আব্দুল হামিদ,আলহাজ্ব কফিল উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর